জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ অক্টোবর ২০১৭

আয়কর সীমার কম হলে বিনা মূল্যে আইনি সেবা


প্রকাশন তারিখ : 2017-10-08
 
নিজস্ব প্রতিবেদক
০৮ অক্টোবর ২০১৭, ১৯:৩০
 

এখন থেকে যেসব ব্যক্তির বার্ষিক আয় সরকার–নির্ধারিত আয়কর সীমার নিচে, তাঁরা বিনা মূল্যে সরকারি আইনি সহায়তা পাবেন।

আজ রোববার আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সভাক‌ক্ষে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার (এনএলএসও) পরিচালনা বোর্ডের সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় আইনমন্ত্রী আনিসুল হক সভাপতিত্ব করেন।

সিদ্ধান্ত অনুযায়ী চলতি ২০১৭-১৮ অর্থবছরে সাধারণ ব্যক্তির ক্ষেত্রে ২ লাখ ৫০ হাজার, নারী ও ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়সের ব্যক্তির ক্ষেত্রে তিন লাখ, প্রতিবন্ধী ব্যক্তির ক্ষেত্রে চার লাখ এবং গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের ক্ষেত্রে ৪ লাখ ২৫ হাজার টাকার নিচে বার্ষিক আয়ের ব্যক্তিরা বিনা মূল্যে সরকারি আইনি সহায়তা পাবেন। এর আগে সুপ্রিম কোর্টে বিনা মূল্যে সরকারি আইনি সেবা পাওয়ার ক্ষেত্রে বার্ষিক আয় ১ লাখ ৫০ হাজার টাকা এবং অধস্তন আদালতের জন্য বার্ষিক আয়সীমা এক লাখ টাকা ছিল।

সভায় আরও যেসব প্রস্তাব অনুমোদন করা হয়, তার মধ্যে আছে দায়িত্বপ্রাপ্ত জেলা লিগ্যাল এইড কর্মকর্তাদের ‘দায়িত্ব ভাতা’ মাসিক এক হাজার টাকা থেকে বাড়িয়ে দেড় হাজার টাকা নির্ধারণ, শ্রম আদালতের বিশেষ কমিটি প্রবিধানমালা, ২০১৬ সংশোধন, চৌকি আদালতে লিগ্যাল এইড কমিটির জন্য ১৯টি খসড়া ফরম অনুমোদন এবং জাতীয়ভাবে প্রতিষ্ঠিত আইন ও মানবাধিকার ইস্যুতে কার্যক্রম পরিচালনাকারী বেসরকারি সংস্থার একজন সদস্যকে মনোনয়ন দেওয়ার প্রস্তাব।

সভায় আইনমন্ত্রী আনিসুল হক বলেন, সহায়–সম্বলহীন এবং নানাবিধ আর্থসামাজিক কারণে বিচারপ্রাপ্তিতে অসমর্থ বিচারপ্রার্থী জনগণকে ‘আইনগত সহায়তা প্রদানকল্পে আইনগত সহায়তা আইন, ২০০০ প্রণয়ন করা হয়েছে। বর্তমান সরকার এ আইনের সফল বাস্তবায়নে অত্যন্ত আন্তরিক।

সভায় আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক মো. জাফরোল হাসানসহ বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

 


Share with :
Facebook Facebook